২০২০ অলিম্পিকঃ তিনটি শহর চুড়ান্ত প্রস্তাবনা তুলে ধরল
টোকিও-এইদেশ, শনিবার, সেপ্টেম্বর ০৭, ২০১৩


শনিবার টোকিও এবং অন্য দু'টি শহরের প্রতিনিধিবর্গ ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের জন্যে তাদের চুড়ান্ত প্রস্তাবনা তুলে ধরেছে।

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সাধারণ সম্মেলনে ইস্তানবুল, টোকিও এবং মাদ্রিদ এর প্রতিনিধিরা ৪৫ মিনিট করে নিজেদের উৎসাহের পক্ষে বক্তব্য বেশ করেন।

আপাততঃ টোকিও ও মাদ্রিদ এগিয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে।

মাদ্রিদ তাদের বক্তব্যে সাশ্রয়ী মডেলের অলিম্পিক উপহার দেয়ার কথা উল্লেখ করে। তারা বলেন, কী করে আমাদের আবেগ ও সৌন্দর্য্য অলিম্পিকে ভূমিকা রাখতে পারে আমরা তা-ই দেখাবো।

ইস্তানবুলের প্রতিনিধিরা বলেন, অলিম্পিক আয়োজন করার সুযোগ পেলে তরুণ সমাজের মধ্যে বিপুল উদ্দীপনার সৃষ্টি হবে। এছাড়া, তারাই হবে প্রথম ইসলামিক দেশ যারা আলিম্পিক আয়োজনের সুযোগ পাচ্ছে।

টোকিওর বক্তব্য ছিলো মূলতঃ শহরটি নিরাপদ এবং দেশও অর্থনৈতিক ভাবে নিরাপদ। তবে তারা ফুকুশিমা দাইইচি পারমাণবিক চুল্লীর ছিদ্র থেকে তেজস্ক্রিয় পানি বেরিয়ে পড়া নিয়ে অনেক প্রশ্নের সম্মুখীন হন। টোকিওর প্রতিনিধিরা উল্লেখ করেন, টোকিওর তেজস্ক্রিয়তার মাত্রা নিউইয়র্ক, ওয়াশিংটন ও লন্ডনের মতই। আমরা এ ব্যাপারে স্বচ্ছতার সাথে তথ্য প্রদান করবো।

আইওসির ১০০ সদস্য গ্রীনিচ মান সময় ২০.০০টায় (বাংলাদেশ সময় রোববার ভোর ২টা, জাপান সময় রোববার ভোর ৫টা) আয়োজক শহর নির্বাচনে ভোট প্রদান করবেন।