অলিম্পিককে সামনে রেখে তেজস্ক্রিয়তার ইংরেজি ওয়েবসাইট চালু করলো টোকিও
টোকিও-এইদেশ, শনিবার, সেপ্টেম্বর ০৭, ২০১৩


শনিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে ২০২০ সালের আয়োজক শহর নির্বাচন করা হবে। আর তেজস্ক্রিয়তার বিষয়টি যেন কোনো ধরণের বাধা হয়ে উঠতে না পারে সে জন্যে টোকিও মেট্রোপলিটান সরকার তেজস্ক্রিয়তার বিস্তারিত তথ্য প্রদান করে একটি ইংরেজি ওয়েবসাইট চালু করেছে। টোকিও সরকার আশা করছে তেজস্ক্রিয় পানি লিক হওয়া নিয়ে যে সব নেতিবাচক আলোচনা হচ্ছে সেগুলো বন্ধ করতে ওয়েবসাইটটি ভূমিকা পালন করবে।

ওয়েবসাইটটির ঠিকানা হলোঃ http://monitoring.tokyo-eiken.go.jp/en/   

সাইটটিতে শিঞ্জুকু সহ টোকিওর ৮টি স্থানের প্রতি ঘন্টায় তেজস্ক্রিয়তার অবস্থা এবং কী পরিমাণ তেজস্ক্রিয় কণিকা পতিত হচ্ছে তা প্রদর্শন করবে। এ ছাড়াও ২০১১ থেকে তেজস্ক্রিয়্তার সমস্ত তথ্য থাকছে ওয়েবসাইটটিতে।

কর্মকর্তারা জানিয়েছেন, গত বুধবার পর্যন্ত ৬ দিনে ওয়েবসাইটিতে প্রবেশ করেছেন ৪,৬৬০ জন। ইংরেজিতে শিঞ্জুকুর তেসস্ক্রিয়তা প্রদর্শন করে এমন একটি ওয়েবসাইট সারা মাসে যত জন মানুষ দেখেন নতুন ওয়েবসাইটতে ইতিমধ্যেই তার চেয়ে বেশি মানুষ প্রবেশ করেছেন।

মেট্রোপলিটান সরকার প্রতিঘন্টায় ঘরের বাইরে তেজস্ক্রিয়তার মাত্রা, প্রাত্যহিক কলের পানির অবস্থা ও পতিত তেজস্ক্রিয় কণিকা এবং খাদ্যদ্রব্যে এক সপ্তাহের তেজস্ক্রিয়তার অবস্থা আপডেট করছেন। টোকিও গভর্নর নাওকি ইনোসে -বুয়েন্স আয়ার্সের উদ্দেশ্যে জাপান ত্যাগ করার আগে ওয়েবসাইট সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশ দিয়ে যান।