জাপানে জিয়াউর রহমানের ৩২তম মৃত্যুবার্ষিকী পালিত
টোকিও-এইদেশ, শনিবার, জুন ০৮, ২০১৩


গত ২ জুন রোববার জাপানের রাজধানী টোকিওর হোকতোপিয়া হলে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩২তম মৃত্যুবার্ষিকী স্মরণে বাংলাদেশ জাতীয়তাবাদী দল -জাপান শাখার উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

পবিত্র কোরআন তেলোয়াতের পর শুরু হয় বক্তব্য পর্ব।

জাপান শাখা বিএনপি'র ভারপ্রাপ্ত সভাপতি মোফাজ্জল হোসেনের সভাপতিত্বে এবং সহ সভাপতি আলমগীর হোসেনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- জাপান শাখা বিএনপি'র সাধারণ সম্পাদক মীর রেজাউল করিম রেজা, উপদেষ্টা এম.ডি.এস. ইসলাম নান্নু, কাজী এনামুল হক, কাজী আসগর আহমেদ সানি, এমদাদুল ইসলাম মনির, মকবুল হোসেন মোল্লা, নজরুল ইসলাম রনি, শেখ আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, ফয়্সাল সালাহউদ্দিন, নূর খান রনি, মাসুদ রানা, আফতাবউদ্দিন, সিরাজুল কাদের, শহীদুল আলম শহীদ। বিএনপির অঙ্গ সংগঠন গুলোর মধ্যে বক্তব্য রাখেন- দেলোয়ার হোসেন মোল্লা, তৌহিদুল আলম রিপন, এ.টি.এম জামাল, কাজী সাদেকুল হায়দার বাবলু, মোজাহিদুর রহমান জুয়েল, মোঃ হায়দার হোসেন, মোস্তাফিজুর রহমান জনি, জোহরা ফজল প্রমুখ।

বক্তারা বলেন- ১৯৮১ সালের ৩০ মে আমাদের জাতীয় জীবনে একটি শোকাবহ দিন। এই দিন বাংলাদেশের প্রাণপ্রিয় নেতা, মুক্তিযুদ্ধের মহান সৈনিক জিয়াউর রহমানকে একদল বিপথগামী সৈনিকরা নৃশংসভাবে হত্যা করে। তারা এই হত্যাকান্ডের নিন্দা জানান।

বক্তারা বলেন, জিয়াউর রহমানের জানাজায় লক্ষ মানুষের সমাবেশ দেখে বোঝা যায় তিনি কত জনপ্রিয় ছিলেন। এমন একজন রাষ্ট্রপতিকে হেয় প্রতিপন্ন করার লক্ষ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ষড়যন্ত্রে লিপ্ত।

তারা বলেন, দেশ আজ গভীর সংকটে নিমজ্জিত। দেশের সার্বিক পরিস্থিতি খুবই নাজুক।

দলের সাধারণ সম্পাদক মীর রেজাউল করিম রেজা সরকারের বিভিন্ন অযোগ্য মন্ত্রীদের তারেক রহমানকে নিয়ে বিভ্রান্তিমূলক ও লাগামহীন বক্তব্যের নিন্দা করে বলেন, বাংলাদেশের আগামী তরুণ প্রজন্মের নেতা তারেক রহমান খুব শিগগিরই বাংলাদেশে আসবেন। আমরা সেই দিনটির অপেক্ষায় আছি।

সভাপতির বক্তব্যে মোফাজ্জল হোসেন প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কর্মময় জীবনের উপর আলোকপাত করে বলেন, দেশের এই ক্রান্তিকালে তার মত নেতার প্রয়োজন। তিনি জাপানে সকল জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

সবশেষে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন যুবদলের আবুল খায়ের।