জাপানে ৩ জনের মৃত্যুদন্ড কার্যকর
টোকিও-এইদেশ, শুক্রবার, ফেব্রুয়ারি ২২, ২০১৩


জাপানে তিনজনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। প্রধানমন্ত্রী শিনজো আবে'র নেতৃত্বে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো মৃত্যুদন্ড কার্যকর করা হলো।

বৃহস্পতিবার এই তিনজনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এর আগে বিচারমন্ত্রী সাদাকাজু তানিগাকি তাদের মৃত্যুদন্ডাদেশে সাক্ষর করেন।

মৃত্যুদন্ড প্রাপ্তদের একজন হচ্ছেন কাওরু কোবাইয়াশি (৪৪)। তার বিরুদ্ধে অভিযোগ হচ্ছে তিনি প্রথম শ্রেনীতে পড়া একটি মেয়েকে স্কুল থেকে ফেরার পথে অপহরণ ও পরে হত্যা করেন। অপর একজন মৃত্যুদন্ড প্রাপ্ত ব্যক্তি হচ্ছেন মাসাহিরো কানাগাওয়া (২৯), তিনি ২০০৮ সালে একটি ট্রেন স্টেশনের বাইরে এক ব্যক্তিকে মারাত্মক ভাবে ছুরিকাহত করেন। সর্বশেষ মৃত্যুদন্ড প্রাপ্ত হচ্ছেন কেইকি কানো (৬২) যিনি ২০০২ সালে একটি বার এর মালিককে অর্থের লোভে হত্যা করেন।

তানিগাকি এক সংবাদসম্মেলনে বলেন, মৃত্যুদন্ড প্রাপ্তদের সকলের ভয়ঙ্কর অপরাধ সংঘটন করেছেন। তিনি বলেন, সতর্কতার সাথে প্রতিটি ঘটনা বিবেচনা করার পরই তাদের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে।

জাপান বার এ‌্যাসোসিয়েশনের চেয়ারম্যান কেনজি ইয়ামাগুচি বলেছেন তার প্রতিষ্ঠান মৃত্যুদন্ডের কঠোর নিন্দা করছে।

তিনি এক বিবৃতিতে বলেন, মৃত্যুদন্ড রহিত করার জন্য বার এ‌্যাসোসিয়েশন তানিকাগির কাছে ৯ দিন আগে যে আবেদন জানিয়েছিলো তিনি তা উপেক্ষা করেছেন -যা কিছুতেই ক্ষমার যোগ্য নয়।